আপনার মোবাইল আপনার উপর গোয়েন্দাগিরি

গুগল প্লে স্টোর থেকে আমরা যখন ফ্রি তে কোন অ্যাপ ডাউনলোড করি তখন আমরা নানান শর্ত সম্মতি দেই।তখন কি আমরা একবারও ভেবে দেখেছি এইসব আমাদের সম্পর্কে কতকি জেনে যাচ্ছে। কেউই কিন্তু শর্ত গুলো কোন দিন পরেও দেখি না সামনে যাই আসুক না কেন আমরা ওকে দিতেই। আর এর সাহায্যে সেই অ্যাপস গুলো আমাদের ফোনের সকল তথ্য প্রবেশ করার সুযোগ পেয়ে যায়। যে তথ্যগুলো চাওয়া হয় তাদের মধ্য থেকে আমাদের মেসেজ সকল কন্টাক্ট নাম্বার আমাদের ফোনে সংরক্ষিত সকল ছবি ভিডিও এমনকি আমাদের আর্থিক লেনদেন। এখন প্রশ্ন হচ্ছে এই যে আমরা অ্যাপগুলোকে শব্দটির অনুমতি দিয়ে দিলাম এই তথ্যগুলো তাঁদের কী প্রয়োজন কেনই বা তারা আমাদের এইসব ব্যক্তিগত তথ্য নিচ্ছে ।

আপনার তথ্যগুলো সোজা চলে যায় থার্ড পার্টির কাছে এটি হতে পারে যে কেউ আপনার সাম্প্রতিক কোন বিদেশ ভ্রমণের তথ্য চলে যাবে বিমান কোম্পানির কাছে ব্যাপারটা হচ্ছে যখন আপনার তথ্য ওর কাছে থাকবে তখন তার পক্ষে আপনাকে বুঝে ফেলা খুব সহজ। এখনকার বিশ্বে কোন কিছুই ফ্রিতে পাওয়া যায়না বিনামূল্যে এসব অ্যাপ ডাউনলোড করে আপনি আসলে আপনার নিজের পরিবার এবং বন্ধুদের তথ্য সে ছেড়ে দিয়ে দিলেন ।আপনার সব তথ্য নিয়ে মূলত এই অ্যাপ গুলো আলাদা আলাদা ডিজিটাল প্রোফাইল প্রস্তুত করছে। আর সেই প্রোফাইল অনুসন্ধান করে আপনার পছন্দ অপছন্দের উপর ভিত্তি করেই বিভিন্ন পণ্যের প্রস্তাব করবিভিন্ন কোম্পানি ।বিশ্বের বিভিন্ন বড় বড় কোম্পানি মোটা অংকের টাকার বিনিময়ে অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠানের কাছ থেকে আমাদের সব তথ্য গুলো কিনে নেয়।

তারপর গ্রাহক অনুযায়ী চাহিদা অনুযায়ী পণ্য কিংবা সেবা অফার করে যখন আমরা মোবাইলে অনলাইন থাকি তখন আমরা ফেইসবুকে অনেক কিছু দেখি কখনো লিখি আবার এইখান থেকে আমরা কি ভাবি আর কি করি সেসবের সম্পর্কে একদম সঠিক তথ্য পেয়ে যায় । এসব অ্যাপস আর আমাদের সব তথ্য ব্যবহারের সঙ্গে সঙ্গে অ্যালগরিদম ব্যবস্থা শক্তিশালী হয়ে উঠছে বিশ্বের অনেক দেশেই এখন তথ্য সুরক্ষার কোন নির্দিষ্ট আইন হয়নি ।

কেউ জানেও না এইসব তথ্য কোথায় কার কাছে কিভাবে ব্যবহৃত হচ্ছে ভাবতে পারে না ।কি করবো তাহলে এই সমস্যার একটা সময় আপনি যখন কোন অ্যাপ ইন্সটল করবেন খুব ভালো করে দেখে নেয়া যে সেটি আপনার ব্যক্তিগত তথ্যের মধ্যে কতটা নাক গলাতে চায়। আপনি এই স্বভাবকে আপনার বিষয়ে তথ্য সঙ্গে কতটা অনুমতি দিতে চান সেটাও আপনার উপরে নির্ভর করছে ।যতক্ষণ কম তথ্য দেবেন ততই আপনি নিরাপদ থাকবেন কারন আমরা কেউই জানিনা আমাদের এই তথ্যগুলো আমাদের জন্য অদূর ভবিষ্যতে কত বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে । আজ থেকে মোবাইল অ্যাপ ইনস্টল করার আগে অবশ্যই শর্তগুলো ভালোভাবে পড়ে বুঝে শুনে সে গুলোকে করবেন ।

https://www.somoynews.television/

About the author

banglanewss

Hi everyone, this is an online news portal it is a popular newspaper in Bangladesh and it is also popular in other countries of the world.

View all posts

Leave a Reply

Your email address will not be published.